ত্রিমাত্রিক সলিড অবজেক্ট/মডেল তৈরি করতে অটোক্যাড ত্রিমাত্রিক কমান্ড রয়েছে। সলিড অর্থ ভরাট। যে কোনো সঙ্গিত মডেল ভরাট অর্থাৎভিতরে খানি নয়। কিন্তু ম্যাশ বা সারফেস অবজেক্ট ভরাট নয়। ম্যাশ অবজেক্টের বাউন্ডারিতে ম্যাশ থাকে ও ভেতরে ফাঁকা থাকে।
Solid রিবন ওপেন করা
সলিড মডেল ড্র করতে যে সকল কমান্ড ব্যবহৃত হয় তার অনেকগুলো কমান্ড রয়েছে Solid রিবনে আছে। অটোক্যাড মেকানিক্যাল ওপেন করে ৩ডি মডেলিং সিলেক্ট করে সলিড সিলেক্ট করলে সলিড রিবন পাওয়া যায়।
POLYSOLID কমান্ড
পলিসলিড কমান্ডের সাহায্যে থ্রিডি অবজেক্ট অংকন করা যায়। পনিসলিডের সাহায্যে রৈখিক বা বাঁকানো অবজেক্ট এর চিত্র আঁকা যায়।
উদাহরণঃ POLYSOLID কমান্ডের সাহায্যে ত্রিমাত্রিক সলিড অবজেক্ট এর চিত্র তৈরিতে নিচের ধাপ অনুসরণ করো।
১. solid রিবনে Polysolid আইকনে ক্লিক করো। অথবা, কমান্ড লাইনে Polysolid লিখে এন্টার দাও ।
২। কমান্ড লাইনঃ Height = 10, Width = ০.২৫, Justification-Center Specify start or [Object/Height/Width/Justify]<object>: < কোনো স্থানে ক্লিক করো।
৩। কমান্ড লাইনঃ Specify next point or [ Arc / Undo ] যে মিলিমিটার দৈর্ঘ্য চাও তা লিখে এন্টার করো।
৪। কমান্ড লাইনঃ Specify next point or [ Arc/Undo]: পুনরায় আঁকতে হলে পরিমাপ দাও। যদি বাঁকানো অবজের আকঁতে চাও তবে A লিখে আর্ক অপশন কার্যকর করতে হবে।
BOX কমান্ড
BOX কমান্ডের সাহায্যে ত্রিমাত্রিক সলিড বক্স এর চিত্র তৈরি করা যায়। সলিড বক্স তৈরি করার জন্য নিচের পদ্ধতিক্রম অনুসরণ করো।
অনুশীলন-১
১। কমান্ড লাইনে Box লিখে এন্টার দাও
২। Specify first comer or [Center ]: স্ক্রীনে যে কোনো স্থানে ক্লিক করো।
৩। Specify other corner or [ Cube / Length]: @৩, ২ লিখে এন্টার দাও। বক্সের দৈর্ঘ্য ও একক এবং গ্রন্থ ২ একক হবে।
৪ | Specify Height : 8 লিখে এন্টার দাও। বক্সের উচ্চতা ও একক হবে।
অনুশীলন-১
CONE কমান্ড ব্যবহার করে অনুশীলন করো।
১। কমাঙ্ক লাইনঃ CONE লিখে এন্টার দাও ।
২। Specify center point of base or [3P/2P/Tt / Elliptical]: UCS আইকনের কাছাকাছি স্থানে ক্লিক করো।
৩। Specify base point or [Diameter]: পরিমাপ লিখে এন্টার দাও। কোণের ভূমি ২ একক ব্যাসার্ধ বিশিষ্ট হবে।
৪। Specify height or [2Point/Axis endpoint/Top radius]: ৫ লিখে এন্টার দাও।
WEDGE কমান্ড
ত্রিমাত্রিক সলিড ওয়েজ তৈরি করার জন্য অটোক্যাড WEDGE কমান্ড ব্যবহার করা হয়। ওয়েজ তৈরির জন্য নিচের পদ্ধতি ক্রম অনুসরণ করো।
অনুশীলন-১
WEDGE কমান্ড প্রয়োগ করে ওয়েজ দু'টি অংকন করো।
১। কমান্ড লাইনে WEDGE লিখে এন্টার দাও ।
২। Specify first Corner or [ Center ] : যে কোনো স্থানে ক্লিক করো।
৩। Specify corner or [ Cube / Length ]: দৈর্ঘ্য দেয়ার জন্য L লিখে এন্টার দাও।
8 | Specify Length: ৫ লিখে লিখে এন্টার করো। ওয়েজটি ৫ একক দৈর্ঘ্য বিশিষ্ট হবে।
৫। Specify Width : ২ লিখে লিখে এন্টার করো । ওয়েজটি ২ একক প্রস্থ বিশিষ্ট হবে।
৬। Specify Height : ৭ লিখে এন্টার করো । ওয়েজটি ৭ একক উচ্চতা বিশিষ্ট হবে।
TORUS কমান্ড
Torus কমান্ড ব্যবহার করে অটোক্যাড ত্রিমাত্রিক সলিড টোরাস এর চিত্র তৈরি করা হয়। টোরাস তৈরি করার পদ্ধতিক্রম নিচে দেয়া হলো।
অনুশীলন-১
৩। Specify base radius or [Inscribed] ভূমির ব্যাসার্ধ অর্থাৎ যে কোনো পার্শ্ব রেখার মধ্যবিন্দু নির্দিষ্ট করো।
৪। Specify height or [ 2 point / Axis; endpoint/ Top radius ]: নির্দিষ্ট উচ্চতা লিখে এন্টার দাও। পরিমাপ অনুযায়ী পিরামিড অংকিত হবে।
HELIX কমান্ড
ত্রিমাত্রিক স্পাইরাল তৈরিতে HELIX কমান্ড ব্যবহৃত হয়। বিডি স্প্রিং তৈরি করতে নিচের পদ্ধতি অনুসরণ করো।
১। কমান্ড লাইনে HELIX লিখে এন্টার করো।
২। Specify center point of base: যে স্থানে স্প্রিং আঁকতে চান সে স্থানে ক্লিক কর।
৩। Specify base radius or [Diameter]: ভূমির ব্যাসার্ধ দাও।
৪। Specify top radius or [Diameter]: টপ ব্যাসার্ধ দাও ।
৫। Specify helix height or [Axis end point/Tums/turn height/tWist]: <.000>: হেলিক্স-এ ডিফল্ট টার্ন [পাঁচ] সংখ্যা ৩ থাকে। T লিখে এন্টার দিয়ে টার্ন সংখ্যা পরিবর্তন করো ।
৬। Enter number of turns : নির্দিষ্ট টার্ন সংখ্যা লিখ।
৭। Specify helix height or [ Axis and point/ Tumns/turn height/tWist].co: স্প্রিং-এর উচ্চতা লিখে এন্টার দাও।
PRESS PULL কামান্ড
কোনো বাউন্ডের এরিয়াকে বর্ধিত করে। অনেকটা একটু কমান্ডের মতো বর্ধিত করে।
নিচে গ্রেসপুল কমান্ডের ব্যবহার পদ্ধতি দেয়া হলো-
১। কমান্ড লাইনে PRESSPULL লিখে এন্টার দাও। অথবা, Modeling টুলবারে প্রেসগুল আইকনে ক্লিক করো। Presspull Union Subtract Edit
২। Click inside bounded areas to press or pull | বাউন্ডের এরিয়ার মাঝে ক্লিক করো।
৩। কার্সর সরিয়ে নির্দিষ্ট পরিমাণ লিখে এন্টার দাও।
SWEEPS কমান্ড
কোনো নির্দিষ্ট পথ বরাবর কোনো টুটি অবজেক্টকে সুইপ করে থ্রিডি সলিড বা সারফেস তৈরিতে SWEEP কমান্ড ব্যবহৃত হয়। সুইপ কমান্ড ব্যবহার করতে নিচের পদ্ধতিক্রম অনুসরণ কর।
১। কমান্ড লাইনে SWEEP লিখে এন্টার দাও। অথবা, Modeling টুলবারে সুইপ আইকনে ক্লিক কর।
২। Select object to sweep: যে অবজেক্টটিকে সুইগ করতে চাও সেটি নির্বাচন করো।
৩। Select sweep path or [Alignment/Base point > Scale / Twist]: যে পথে সুইপ করতে চাও সেটি নির্বাচন করো।
Loft কমান্ড
একাধিক ক্রস সেকশনের স্পেস এ থ্রিডি সদিত বা সারফেস তৈরি করতে লফট কমান্ড ব্যবহার করা হয়। লফট কমান্ড ব্যবহার করতে নিচের পদ্ধতিক্রম অনুসরণ করো।
Union কমান্ড
ইউনিয়ন কমান্ড ব্যাপকভাবে থ্রিডি সচ্চি এডিটিংয়ে ব্যবহৃত হয়। এটি একাধিক সলিড বা রিজিওনকে সংযুক্ত করতে ব্যবহার করা হয়। ইউনিয়ন কমান্ড ব্যবহার করতে নিচের পদ্ধতিক্রম অনুসরণ করো।
১। কমান্ড লাইনে Union লিখে এন্টার দাও। অথবা, Solid Editing টুলবারে Union আইকনে ক্লিক করো।
২। Select Object
Subtract কমান্ড
অটোক্যাডে একাধিক সমিতকে বিযুক্তির মাধ্যমে কম্পোজিট রিজিওন বা সলিডে পরিণত করতে Subtract কমান্ড ব্যবহার করা হয়।
Subtract কমান্ড ব্যবহার করতে নিচের পদ্ধতিক্রম অনুসরণ করো
কমান্ড লাইনে Subtract অথবা সংক্ষেপে Su লিখে এন্টার দাও।
Select object: যে অবজেক্ট থেকে Subtract করতে চাও সেটি সিলেক্ট করো।
Select object: অন্য অবজেক্টটি সিলেক্ট করো।
আরও দেখুন...